Header Ads

স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে যা করবেন।


 স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে যা করবেন।


আসসালামু আলাইকুম


আমি আজকে আপনাদের সাথে আলোচনা করব আপনার স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে কি করবেন তা নিয়ে।


তো চলুন শুরু করি,


সুন্দর একটি দৃশ্য ক্যামেরা বন্দি করবেন বা বন্ধুদের কাছ থেকে মুভি আনার জন্য স্মার্টফোন হাতে নিলেন এমন সময় দেখেন ‘স্টোরেজ ফুল’। প্রয়োজনের সময় স্মার্টফোনে স্টোরেজের সমস্যা একটি বিরক্তিকর বিষয়।এখনকার বেশিরভাগ স্মার্টফোনে ন্যূনতম ১৬- ৩২ গিগাবাইট স্টোরেজ থাকলেও এই সমস্যা থেকে রেহাই মিলছে না আমাদের।

এই স্টোরেজ সমস্যা থেকে মুক্তি পেতে নিচের কাজগুলো করতে পারেন।


১)ফোনের ক্যাশ মেমোরি নিয়মিত পরিষ্কার করুন:

ফোনের অস্থায়ী ফাইল হলো ক্যাশ ফাইল। একবার ব্যবহারের পর এই ফাইল গুলো কোনো কাজে লাগে না। কিন্তু তারপরও আমাদের ফোনে ফাইলগুলো থেকে যায়। তাই ওই ফাইল গুলো ফোন মেমোরি অনেকটা দখল করে নেয়। এই ক্যাশ মেমোরি পরিষ্কার করে দিলে ফোনের অনেকটা জায়গা খালি হয়। ফোনের ক্যাশ ফাইল ডিলিট করতে সেটিংসে স্টোরেজ এন্ড অ্যাপস অপশন এ গিয়ে প্রতিটা অ্যাপের ক্যাশ ডাটা ডিলিট করতে পারবেন।


২) ক্লিনার অ্যাপ ব্যবহার:

একটি একটি করে অ্যাপের ক্যাশ ডাটা ডিলিট করতে অনেকটা সময় লেগে যায় বা বিরক্তি লাগে তাই এ সমস্যার সমাধান করতে ক্লিনার অ্যাপ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে এভিজি ক্লিনার অ্যাপটি বেশ কার্যকর। আমি নিজে এটি ব্যবহার করি।প্লে স্টোরে গিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন।



৩)অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করা:

আমরা অনেকেই আছি যারা বিভিন্ন সময় বিভিন্ন অ্যাপ ইনস্টল করি এবং সেগুলো আনইন্সটল করতে ভুলে যায় অথবা একবার ব্যবহার করার পর আর ব্যবহার করা হয় না বা অনেকদিন পর পর ব্যবহার করি। ওইসব অ্যাপ আনইন্সটল করে দিন দেখবেন অনেকে স্টোরেজ খালি হয়ে গিয়েছে।


৪) এক্সটার্নাল মেমোরি ব্যবহার:

কমপক্ষে ১৬ থেকে ৩২ জিবি এক্সটার্নাল মেমোরি কার্ড ব্যবহার করুন। এতে করে আপনার ফোন মেমোরি চাপের হাত থেকে রক্ষা পাবে।


৫)অনলাইন স্ট্রিমিং ব্যবহার:

অনেকেই ফোনে অডিও গান, মুভি, নাটক, ভিডিও গান ডাউনলোড করে রাখি। এতে করে ফোনের ডিভাইস স্টোরেজ দ্রুত ফুরিয়ে যায়। যদিও অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে আপনার ফোন স্টোরেজ এর প্রয়োজন হবে না।

শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ফাইলগুলো মেমোরিতে রাখুন।তাহলে স্টোরেজ ফুল এর সমস্যা থেকে রক্ষা পাবেন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.